২০০৬ সালে ১ কোটিরও বেশি ভূয়া ভোটার ছিল: নির্বাচন কমিশনার

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

২০০৬ সালে নির্বাচন অনুষ্ঠানের প্রধান কারন হিসেবে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেছেন, ‘২০০৬ সালের নির্বাচনটি আয়োজন করতে পারেনি নির্বাচন কমিশন। এর একমাত্র কারণ ছিল আমাদের ভোটার তালিকাতে জনসংখ্যার ১ কোটিরও বেশি অতিরিক্ত ভোটার ছিল।’

তিনি আরও বলেন, ‘সব যে ভূয়া ভোটার তা বলবোনা, আমাদের ভোটার তালিকার মধ্যেই গলদ ছিল। একজন ইচ্ছে করলে ৫/৬ জায়গাতেই ভোটার হতে পারতেন। এসব তাগিদ থেকেই ২০০৭ সালে আমরা ছবিসহ ভোটার তালিকা করতে চেয়েছিলাম।’

২০ এপ্রিল শনিবার নারায়ণগঞ্জের কিল্লারপুর বিবি মরিয়ম উচ্চ বিদ্যালয়ে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কর্মসূচি-২০১৯ উপলক্ষে তথ্য সংগ্রহকারী ও সুপারভাইজারদের প্রশিক্ষণ কর্মশালায় নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম এসব কথা বলেন।

তিনি আরও বলেন, ‘বর্তমানে যারা সরকারে আছেন তারা তখন বিরোধী দলে ছিলেন। তাদের দাবি ছিল ভোটার তালিকা সংশোধন না করলে তারা নির্বাচনে আসবেন না। আমর চেয়েছিলাম সব দল নির্বাচনে অংশগ্রহণ করুক। আর সেসব প্রেক্ষিতেই আমরা ছবিসহ ভোটার তালিকা তৈরির কাজ শুরু করেছিলাম। গাজীপুরে প্রথম এই প্রজেক্ট শুরু হয়েছিল।

কর্মশালায় নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে নির্বাচন কমিশন সচিবালয়ের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমান, ঢাকা অঞ্চল আঞ্চলিক নির্বাচন র্কমকর্তা রকিব উদ্দিন মন্ডল, অতিরিক্ত পুলিশ সুপার নূরে আলম, জেলা নির্বাচন অফিসার মোহাম্মদ আতাউর রহমান ও অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোহাম্মদ সেলিম রেজা উপস্থিত ছিলেন।