না’গঞ্জে ক্রোণী এ্যাপারেলস্ ও অবন্তী কালার লিমিডেটে শ্রমিক অসন্তোষ, বিক্ষোভ মিছিল

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

‘একদিকে গার্মেন্টস বন্ধ রয়েছে, অপর দিকে মালিক পক্ষ দিচ্ছে না বিগত সাত মাসের বকেয়া বেতন’। আমরা কি করে বাঁচবো। অনেক আক্ষেপ করে গণমাধ্যমকর্মীর কাছে দুঃখ প্রকাশ করেছেন নারায়ণগঞ্জের ফতুল্লার ক্রোণী এ্যাপারেলস্ লিমিটেড এর একজন নারী শ্রমিক। এ সময় ঐ নারী শ্রমিককে দেখা যায় সাড়ে চার বছরের একটি শিশুকে নিয়ে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক কার্যালয়ের সামনে রাস্তায় বসে বকেয়া বেতনের দাবীতে বিক্ষোভ করতে। কি নির্মম হৃদয়বিদারক দৃশ্য এই স্বাধীনদেশে।

সূত্রমতে জানাযায়, নারায়ণগঞ্জের ফতুল্লায় অবস্থিত ক্রোণী এ্যাপারেলস্ লিমিটেড ও অবন্তী কালার লিমিটেড এর হাজার হাজার শ্রমিকদের বিনা নোটিশে ধাপে ধাপে চাকুরিচ্যুত করা হয় বিগত ১ বছর পূর্ব হতে। ঐ সময় শ্রমিকরা কেহ ৯ মাস, কেহ ৭ থেকে ৫ মাসের বেতন বোনাস বকেয়া পাবে কোম্পানীর কাছে। কিন্তু মালিক পক্ষ শ্রমিকদের কথা বিবেচনা না করে উল্টো বিভিন্ন দালাল কর্তৃক হুমকি ধমকিসহ তালবাহানা করছে। এমতাবস্থায় শ্রমিক জাগরণ মঞ্চ ঐসব অসহায় শ্রমিকের পাশে দাঁড়িয়ে আল্টিমেটাম দিয়ে উক্ত কোম্পানীর মালিক সিআইপি আসলাম সানীর বিরুদ্ধে প্রতিবাদী আওয়াজ তোলেন। শ্রমিকদের বকেয়া বেতনের দাবীতে নারায়ণগঞ্জ জেলা প্রশাসক মাহমুদুল হক, কল কারখানা অধিদপ্তরের পরিচালক এবং বিকেএমইএ এর সভাপতির কাছে স্বারকলিপি দিয়েও কোন প্রতিকার না পেয়ে বিক্ষোভ কর্মসুচিতে নামতে বাধ্য হয়েছে শ্রমিকরা জানান।

শুক্রবার ১৩ সেপ্টেম্বর বিকাল ৩টায় নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে ক্রোণী এ্যাপারেলস্ লিমিটেড ও অবন্তী কালার লিমিটেড এর শ্রমিকরা প্রতিবাদ সমাবেশ ও নগরীতে বিক্ষোভ মিছিল করে। অবন্তী কালার লিমিটেড এর শ্রমিক নেতা মো.শাহীন এর সভাপতিত্বে বিক্ষোভ কর্মসূচিতে সংহতি জানিয়ে বক্তব্য প্রধান করেন শ্রমিক জাগরণ মঞ্চ কেন্দ্রীয় সভাপতি বিশিষ্ট শ্রমিকনেতা জাহাঙ্গীর আলম গোলক।

শ্রমিকনেতা গোলক বক্তব্যে বলেন, অনতিবিলম্বে ক্রোণী এ্যাপারেলস্ লিমিটেড ও অবন্তী কালার লিমিটেড এর সকল চাকুরিচ্যুত শ্রমিকদের তাদের ন্যায্য বকেয়া বেতন পরিশোধ করতে হবে। দেশের প্রচলিত শ্রম আইনের ধারা অনুসারে সকল শ্রমিকদের দ্রুত তাদের পাওনা বেতন পরিশোধ করা না হলে মালিকের শাস্তির ব্যবস্থা ও গ্রেফতার করতে হবে। এ বিষয়ে আমরা সংশ্লিষ্ট সকল দপ্তরকে অবগত করেছি। ক্রোণী এ্যাপারেলস্ লিমিটেড ও অবন্তী কালার লিমিটেড এর শ্রমিকরা আজ রাজপথে শান্তিপূর্ণ কর্মসূচি পালন করছে কিন্তু আগামী ১৫ সেপ্টেম্বরের মধ্যে যদি সকল শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ না করা হয় তবে শ্রমিকরা বৃহৎ আন্দোলনে নামতে বাধ্য হবে। আমরা বিশ্বাস করি নারায়ণগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হক এবং বিকেএমইএ এর সভাপতি মো. হাতেম সাহেব এই বিষয়ে জরুরী হস্তক্ষেপ গ্রহণ করবেন।

শ্রমিক জাগরণ মঞ্চ কেন্দ্রীয় সভানেত্রী জিয়াসমিন আক্তার’র সঞ্চালনায় বিক্ষোভ সমাবেশে বক্তব্য প্রদান করেন, অবন্তী কালার লিমিটেড এর শ্রমিক নেতা মো. আনোয়ার, ক্রোণী এ্যাপারেলস্ লিমিটেড নেতা মো. সবুজ, নারী নেত্রী শামীমা, আমেনা, রোকসানা প্রমুখ।