হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের উদ্যোগে প্রতিবন্ধী সেবায় প্রশিক্ষণ কর্মশালা

সান নারায়ণগঞ্জ টুযেন্টিফোর ডটকম;

হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের উদ্যোগে ও সাবিলা ফাউন্ডেশনের সার্বিক তত্ত্বাবধানে অটিস্টিক ও প্রতিবন্ধী শিশু-কিশোরদের লালনপালনের উপর অভিভাবক ও তত্বাবধায়কদের দুদিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

২০ ও ২২ শে অক্টোবর ২০২৪ তারিখে নারায়নগঞ্জের বন্দর উপজেলায় অবস্থিত হাসিনা অটিজম চাইল্ড কেয়ারে এই প্রশিক্ষণ কর্মশালা দিনভর পরিচালিত হয়। প্রতিষ্ঠানটির প্রধান কর্মাধ্যক্ষ হাসিনা রহমান সিমুর সার্বিক পরিচালনায় অনুষ্ঠিত এই কর্মশালায় অটিস্টিক ও প্রতিবন্ধী শিশু-কিশোরদের কিভাবে যত্ন নেওয়া হবে এই সংক্রান্ত প্রশিক্ষণ দেওয়া হয়।

এই প্রসংগে বিস্তারিত আলোচনায় অংশগ্রহণ করেন মোহাম্মদ শাহানশাহ ভূঞা উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা  বন্দর, নারায়ণগঞ্জ, হাসান কবির মহাসচিব, বন্দর উপজেলা কিন্ডারগার্টেন এসোসিয়েশন ও নারায়ণগঞ্জ জেলা প্রেস ক্লাবের সহ সভাপতি এনামুল হক প্রিন্স।

এ সময় অন্যান্যের মধ্যে কর্মশালা অংশগ্রহণ করেন হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের পরিচালনা পর্ষদের মো: খোকন গাজী, মো: মুজাহিদ, মো: সেলিম ও মশিউর রহমান, শিক্ষয়িত্রী হোসনে আরা মিনু, সুমাইয়া রহমান শ্রেষ্ঠ, প্রতিবন্ধী ও অটিস্টিক শিশু-কিশোরদের অভিভাবকবৃন্দ।

এ সময় প্রশিক্ষক ও আলোচক বৃন্দ প্রতিবন্ধীদের জীবন মান উন্নয়নে বাংলাদেশ সরকার কর্তৃক গৃহীত বিভিন্ন কর্মসূচির উল্লেখ করে বলেন, বন্দরের মত এমন একটি অঞ্চলে হাসিনা অটিজম চাইল্ড কেয়ারের মত একটি মানবিক প্রতিষ্ঠান গড়ে তুলায় এর প্রতিষ্ঠাতা হাসিনা রহমান সিমুর ভূষয়ী প্রশংসা করে তাকে প্রতিবন্ধী সেবায় রোল মডেল হিসেবে উল্লেখ করেন।

তারা আরো বলেন, সমাজের সমস্ত নাগরিকদের কাছে আমরা আহবান জানাবো, আপনারা আপনাদের সাধ্য অনুযায়ী এই অটিস্টিক শিশু-কিশোরদের পরিবারের পাশে এসে দাড়াবেন, যেন তারা অসহায় বোধ না করে। তাহারা আরো বলেন সরকারের পাশাপাশি সাধারণ নাগরিক হিসেবে প্রতিবন্ধীদের পাশে দাঁড়ানো আমাদের নৈতিক দায়িত্ব।

প্রশিক্ষণ কর্মশালা শেষে, হাসিনা রহমান সিমু আগত অভ্যাগতদের ধন্যবাদ জানিয়ে বলেন, শত ব্যস্ততার মাঝেও আপনাদের আগমন প্রতিবন্ধী সেবায় আমাদের এই ক্ষুদ্র প্রচেষ্টা আরো বেগবান হবে।