সোনারগাঁয়ে যৌন নিপীড়নের বিরুদ্ধে আওয়ামীলীগ নেত্রীর যুদ্ধ ঘোষণা

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে যৌন নিপীড়নের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছেন আওয়ামীলীগ নেত্রী ডা. সেলিনা আক্তার। তিনি প্রজন্ম সোনারাগাঁ নামক সংগঠনের সভাপতি এবং বাংলাদেশ সুপ্রীমকোর্টের আইনজীবী ও স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের চেয়ারম্যান।

২০ এপ্রিল শনিবার সকালে সোনারগাঁ উপজেলার সনমান্দি ইউনিয়নের দৌলতপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসায় ‘শিক্ষার্থীদের নিরাপত্তায় শিক্ষকদের ভূমিকা’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এ ঘোষণা দেন। সামাজিক সংগঠন ‘প্রজন্ম সোনারাগাঁ’ এই আলোচনা সভার আয়োজন করে।

সভায় সেলিনা আক্তার বলেন, ‘বাংলাদেশে যাতে আর কোন মাদ্রাসায় কাউকে নুসরাতের মত পরিনতি ভোগ করতে না হয় সেজন্য আমাদেরকে স্বোচ্চার থাকতে হবে।’ এছাড়াও এসময় তিনি সোনারগাঁয়ে যৌন নিপীড়নের শিকার যে কোন নারীকে বিনামূল্যে আইনী সহায়তা দেয়ার ঘোষণা দেন।

সভায় সনমান্দি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও মাদ্রাসা পরিচালনা পরিষদের সভাপতি জাহিদ হাসান জিন্নাহ বলেন, ‘আমাদের কাছে শিক্ষকদের মর্যাদা অনেক উচুতে। কিন্তু কিছু দূস্কৃতিকারীর কারনে সারাদেশে শিক্ষকদের সুনাম আজ ক্ষুন্ন হচ্ছে। মাদ্রাসার এই স্নুাম ধরে রাখতে হবে। কোন কারনেই সেই সুনাম ক্ষুন্ন হতে দেয়া যাবেনা।’ তিনি দৌলতপুর মাদ্রাসায় অভিযোগ বাক্স খোলার নির্দেশ দেন। শিক্ষার্থীদের সেই গোপনভাবে সেখানে অভিযোগ দেয়ার নির্দেশ দেন এবং অভিযোগের আলোকে ব্যবস্থা নেওয়ার হুশিয়ারি দেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রজন্ম সোনারগাঁও এর সাধারণ সম্পাদক রবিউল হুসাইন। তিনি বলেন, ‘মাদ্রাসা শিক্ষাকে আমরা অনেকেই বাঁকা চোখে দেখি। মাদ্রাসা শিক্ষাকে কখনো ছোট করে দেখার অবকাশ নেই। মাদ্রাসা থেকে পাশ করে অনেকেই প্রশাসনসহ সমাজের বিভিন্ন জায়গায় গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে।’ নতুন প্রজন্মকে মাদক, ইভটিজিং থেকে বিরত থাকার অনুরোধ করে, সমাজকে সুন্দর করতে শিক্ষক শিক্ষার্থীদের আরে জোরালোভাবে ভূমিকা রাখার আহ্বান জানান তিনি।

সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন ‘ব্রাইট সোনারাগাঁ’ এর সভাপতি আকতার হাবিব বলেন, ‘সচেতনতার প্রথম ধাপ শুরু করতে হবে নিজের থেকে। শিক্ষকদের পাশাপাশি ছাত্রছাত্রীদের নিজেদেরও সমাজের অন্যায় আচরণের বিরুদ্ধে সচেতন এবং সোচ্চার হতে হবে।’

এ সময় প্রজন্ম সোনারগাঁ এর সদস্য সেলিম আহমেদ প্রধানের সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন- দৌলতপুর ইসলামিয়া দাখিল মাদ্রাসার সুপার মাওলানা মোস্তফা কামাল, সহকারি শিক্ষক দেলোয়ার হোসেন ও আবুল বাশার।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- প্রজন্ম সোনারগাঁ এর সদস্য রহিমা আলম, মুসলিমা আক্তার, আখতার জামান, রোজি আক্তার ও ইউসুফ প্রমূখ।