নারায়ণগঞ্জে মহিলা পরিষদের প্রতিষ্ঠাবার্ষিকীতে অসহায়দের মাঝে শাড়ি ও অর্থ বিতরণ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বাংলাদেশ মহিলা পরিষদ, নারায়ণগঞ্জ জেলা কমিটির উদ্যোগে বাংলাদেশ মহিলা পরিষদের ৫৩তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে এক আলোচনা সভা সংগঠন কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

বুধবার ১২ এপ্রিল সকাল ১১টায় বাংলাদেশ মহিলা পরিষদ নারায়ণগঞ্জ জেলার চাষাড়াস্থ কার্যালয়ে অনুষ্ঠিত সভায় “অন্তর্ভুক্তিমুলক সংগঠন গড়ি, নতুন সমাজ বিনির্মাণ করি” এই প্রতিপাদ্যকে সামনে রেখে অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সহ সভাপতি ও জেলার সভাপতি বীর নারী মুক্তিযোদ্ধা লক্ষ্মী চক্রব্রর্তী।

বক্তারা বলেন, নারীর অধিকার প্রতিষ্ঠা ও গণতান্ত্রিক, অসাম্প্রদায়িক রাষ্ট্র, যে সমাজ প্রতিষ্ঠার লক্ষ্যে ১৯৭০ সালের ৪ এপ্রিল বাংলাদেশ মহিলা পরিষদ গড়ে উঠে। প্রতিষ্ঠালগ্ন থেকে আজ পর্যন্ত ৫৩ বছর ধরে সংগঠনটি বিভিন্ন ইস্যুতে ধারাবাহিকভাবে কাজ করে যাচ্ছে। নারী-পুরুষের বৈষম্য দূর করার লক্ষ্যে জেন্ডার সমতা, নারী ও শিশুর প্রতি সহিংসতা প্রতিরোধ, শিক্ষা-স্বাস্থ্য, নারীর রাজনৈতিক ক্ষমতায়ন ও অর্থনৈতিক মুক্তি, সম্পত্তিতে সম-অধিকার প্রতিষ্ঠা, বাল্য বিবাহ প্রতিরোধ প্রভৃতি বিষয়ে কাজ করে চলেছে। বাংলাদেশে নারী উন্নয়ন, নারীর খেলাধুলা, শিক্ষা-সংস্কৃতি সকল ক্ষেত্রে মহিলা পরিষদ অবদান রেখেছে। হিন্দু-মুসলিম, বৌদ্ধ-খৃষ্টান সকল সম্প্রদায়ের একও অভিন্ন পারিবারিক আইন চালু করার জন্য সরকারের সাথে জোর লবিং করছে। এভাবেই সংগঠনটি চ্যালেঞ্জ মোকাবেলা করে এগিয়ে চলেছে। কিন্তু প্রতিষ্ঠা বার্ষিকী পালন প্রাক্কালে হবিগঞ্জের চুনারুঘাটে এক নারীকে বেআইনী সালিশে বেত্রাঘাত ও পাথর নিক্ষেপ করে। ডিজিটাল বাংলাদেশে এসে এই অবক্ষয় দেখতে হচ্ছে। এই লজ্জা কার? সমাজ, রাষ্ট্র না নারী সমাজের? স্থানীয় প্রশাসন কোথায় ছিলেন? স্থানীয় সরকারে জন প্রতিনিধিরা কোথায় ছিলেন? এই সালিশ বৈঠকের বিষয়টি দায়িত্বশীল কেউ দেখেনি বা শুনে নি। অত্যন্ত পরিতাপের বিষয়। সারাদেশে মহিলা পরিষদ এর প্রতিবাদ ও দ্রুত বিচারের দাবিতে কর্মসূচি পালন করছে। এসব চ্যালেঞ্জ মোকাবেলা করে ৫৩ বছরের অর্জন-সংগ্রাম সাথে নিয়ে নতুন সমাজ বিনির্মাণ করার পদক্ষেপ গ্রহণ করে মহিলা পরিষদ এগিয়ে চলেছে। সমাজ ও রাষ্ট্রের সকল পর্যায়ের আস্থা ও গ্রহণযোগ্যতা বৃদ্ধি পেয়েছে।

সভায় বক্তব্য প্রদান করেন- সাবেক সভাপতি ও কেন্দ্রীয় সহ-সভাপতি আনজুমান আরা আকসির, সহ-সভাপতি ও কেন্দ্রীয় প্রশিক্ষণ গবেষণা ও পাঠাগার সম্পাদক রীনা আহমেদ, সাধারণ সম্পাদক এড্ হাসিনা পারভীন, সংগঠন সম্পাদক প্রীতিকনা দাস। সংগীত পরিবেশন করেন সদস্য দীপা রায় ও কবিতা পাঠ করেন তরুণী সদস্য তিথি সুবর্ণা। অনুষ্ঠানে দরিদ্র সদস্যদের মাঝে শাড়ি ও নগদ অর্থ বিতরণ করা হয়। এ সময় জেলা ও পাড়া কমিটির সদস্যরা উপস্থিত ছিলেন ।