আওয়ামীলীগ ঘুরে এসে আবারো যুবলীগে!

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

২০০৩ সালে কঠিন পরিস্থিতিতে নারায়ণগঞ্জ জেলা যুবলীগের সম্মেলন। ওই সম্মেলনের পর জেলা ‍যুবলীগের আর কোনো সম্মেলন কিংবা কমিটি হয়নি। ওই কমিটিতে সভাপতি নির্বাচিত হোন বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদির ও সাধারণ সম্পাদক অ্যাডভোকেট আবু হাসনাত মোহাম্মদ শহীদ বাদল। বাদল দুই মেয়াদে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পদে আছেন। কাদির জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি পদে এক মেয়াদে দায়িত্ব পালন করেছেন। তবে তারা দুজনেই জেলা যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বহাল রয়েছেন। অর্থাৎ কাদির জেলা আওয়ামীলীগের দায়িত্ব পালন শেষে এখন জেলা যুবলীগের সভাপতি, আবার শহীদ বাদল দুই মেয়াদে আওয়ামীলীগের সাধারণ সম্পাদক পদে দায়িত্ব পালন করেও এখন জেলা যুবলীগের সাধারণ সম্পাদক।

জানাগেছে, ২০১৬ সালে জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক হোন শহীদ বাদল। গত বছর আওয়ামীলীগের সম্মেলনে দ্বিতীয় মেয়াদে আবারো সাধারণ সম্পাদক হোন তিনি। তবে ২০১৭ সালে ওই কমিটির প্রথম মেয়াদের পূর্ণাঙ্গ কমিটিতে সাংগঠনিক সম্পাদক নির্বাচিত হোন ফতুল্লা থানা যুবলীগের সভাপতি মীর সোহেল আলী। তিনিও এক মেয়াদে জেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক পদের দায়িত্ব পালন করে এখন তিনি স্রেফ থানা যুবলীগের সভাপতি!

নারায়ণগঞ্জ জেলা যুবলীগের ওই সম্মেলনে সভাপতি পদে প্রতিদ্বন্ধিতা করে সিনিয়র সহ-সভাপতি পদে আসীন হোন জাকিরুল আলম হেলাল ও যুগ্ম সাধারণ সম্পাদক হোন শাহনিজাম। হেলাল মহানগর আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক ও শাহনিজাম যুগ্ম সাধারণ সম্পাদক পদে রয়েছেন। গত বছর মহানগর আওয়ামীলীগের সম্মেলন স্থগিত না হলে হয়তো তারাও আওয়ামীলীগের পদ হারিয়ে যুবলীগের পদে আসতেন।

একই দশার দিকে যাচ্ছে সোনারগাঁও উপজেলা যুবলীগের রাজনীতিতেও। উপজেলা যুবলীগের সভাপতি রফিকুল ইসলাম নান্নু ও সাধারণ সম্পাদক আলী হায়দারকে উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচিত করা হয়েছে। ফলে ভাটা পড়েছে যুবলীগের রাজনীতিতে। হয়তো জেলা যুবলীগের মতই দেখা যাবে আওয়ামীলীগের কমিটির মেয়াদ শেষ, কিন্তু তারা তখনো যুবলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক পদে বহাল। কারন নতুন কমিটি গঠনের কোনো উদ্যোগ দেখাই যাচ্ছেনা। নারায়ণগঞ্জে যুবলীগের কমিটি গঠনে এমন সেশনজটের কারনে অনেকের ক্ষেত্রেই এমনটা হয়েছে যে, মাদার সংগঠন বাংলাদেশ আওয়মীলীগের কমিটিতে দায়িত্ব পালনের মেয়াদ শেষ হলেও যুবলীগের কমিটি বহাল রয়েছে। আওয়ামীলীগ ঘুরে এসে এখন তারা যুবলীগের নেতা!