নির্যাতিত কেএম সুমন আইনজীবী সমিতির নির্বাচনে বিএনপির মনোনিত সদস্য প্রার্থী

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির প্রায় ১৬’শ আইনজীবীর সেবায় নিজেকে নিয়োজিত রাখার লক্ষেই আইনজীবী সমিতির নির্বাচনে কার্যকরী সদস্য পদে প্রার্থী হয়েছেন অ্যাডভোকেট কেএম সুমন। এর আগেও তিনি আইনজীবী সমিতির নির্বাচনে একই পদে নির্বাচন করে জয়ের কাছাকাছি গিয়েও তৎকালীন সরকারি দলের নানা কারসাজির পরেও স্বল্প কিছু ভোটের ব্যবধানে তাকে পরাজিত করা হয়। সমিতির ২০২৪-২৫ কার্যকরী পরিষদ নির্বাচনে বিএনপির জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য পরিষদ প্যানেল থেকে কার্যকরী সদস্য পদে নির্বাচিত হওয়ার পথে অ্যাডভোকেট কেএম সুমন।

সূত্র মতে, আগামী ৫  সেপ্টেম্বর নারায়ণগঞ্জ জেলা আইনজীবী সমিতির নির্বাচনের ভোট গ্রহণের তারিখ নির্ধারণ করে নির্বাচন কমিশন। নির্বাচনে বিএনপির প্যানেলের সভাপতি প্রার্থী অ্যাডভোকেট সরকার হুমায়ুন কবির ও সাধারণ সম্পাদক প্রার্থী অ্যাডভোকেট এইচএম আনোয়ার প্রধানের নেতৃত্বে গঠিত পরিষদে কার্যকরী সদস্য পদে বিএনপির দলীয়ভাবে মনোনিত হোন অ্যাডভোকেট কেএম সুমন। এদিকে প্যানেলের বিপরীতে কোনো প্রার্থী না থাকায় পূর্ণ প্যানেল বিজয়ের পথে।

অ্যাডভোকেট কেএম সুমনের রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড থেকে জানাগেছে, তিনি স্কুল কলেজ জীবন থেকেই শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানের আদর্শে অনুপ্রাণিত হয়ে বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদলের কর্মী হিসেবে ছাত্রদলের মিটিং মিছিলে সক্রিয় ভুমিকা পালন করেন। ছাত্রদলের রাজনীতি করতে গিয়ে তিনি একাধিকবার হামলা মামলার শিকার হয়েছেন। তবুও তিনি বিএনপির আদর্শে রাজপথে সক্রিয়ভাবে রাজনীতি করে গেছেন। দীর্ঘ প্রায় দেড় যুগ ছাত্রদলের কর্মী হিসেবে কাজ করে গেলেও ছাত্রদলের কমিটি গঠনে সেশন জট থাকায় সর্বশেষ পূর্ণাঙ্গ কমিটিতে জেলা ছাত্রদলের সহ-সভাপতি পদে নির্বাচিত হোন।

এরি মাঝে তিনি আইন পেশায় নিজেকে নিয়োজিত করেন। আইন পেশায় নিয়োজিত হয়েও তিনি আদালতপাড়ায় গণতন্ত্রের পক্ষে বাকস্বাধীনতার পক্ষে সোচ্চার ভুমিকা রাখেন। এর আগেই তিনি নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইন ছাত্র ফোরামের সভাপতি পদে নির্বাচিত হোন। পুরোদমে তিনি আদালতপাড়ায় আইনজীবী ফোরামের রাজনীতিতে সক্রিয় ভুমিকা রাখেন। এর ফলে নারায়ণগঞ্জ জেলা জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের পূর্ণাঙ্গ কমিটিতে সহ-দপ্তর সম্পাদক পদে নির্বাচিত হোন। আদালতপাড়ার রাজনীতিতে ভোট ডাকাতি অন্যায় অত্যাচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে গিয়ে তিনি সরকারি দলের সন্ত্রাসীদের দ্বারা আইনজীবী সমিতির ভেতরে নির্বাচনের দিন হামলার শিকার হোন।

এ ছাড়াও শুধু ছাত্ররাজনীতি কিংবা আদালতপাড়াতেই নয়, তিনি আদালতপাড়ার বাহিরের রাজনীতিতে রাজপথেও সক্রিয় ভুমিকা পালন করেন। যার ফলশ্রুতিতে তিনি নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলা বিএনপির পূর্ণাঙ্গ কমিটিতে আইন বিষয়ক সম্পাদক পদেও নির্বাচিত হোন। সর্বস্তরে তার রাজপথে পুরোদমে সক্রিয়তার ফলে তাকে আইনজীবী সমিতির নির্বাচনে বর্তমান পরিস্থিতিতেও বিএনপির প্যানেল থেকে কার্যকরী সদস্য পদে মনোনয়ন দিয়েছে বিএনপির গঠিত মনোনয়ন বোর্ড।

বিএনপি প্যানেল থেকে তাকে নির্বাচিত করায় বিএনপির সিনিয়র আইনজীবী নেতাদের প্রতি কৃতজ্ঞতা ও সকল সহকর্মীদের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করে নিজেকে নারায়ণগঞ্জের সকল আইনজীবীদের দলমত নির্বিশেষে সেবা করার জন্য সকলের সহযোগীতা কামনা করে এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেন।

অন্যদিকে সোনারগাঁও উপজেলার সনমান্দি ইউনিয়নের কৃতি সন্তান অ্যাডভোকেট কেএম সুমনকে কার্যকরী সদস্য পদে মনোনিত করায় সোনারগাঁও উপজেলা বিএনপির নেতাকর্মীরাও আইনজীবী ফোরামের শীর্ষ নেতৃবৃন্দের প্রতি কৃতজ্ঞতা জানান।