ফতুল্লায় বকেয়া বেতনের দাবিতে শ্রমিকদের বিক্ষোভ মিছিল ও সড়ক অবরোধ

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জের ফতুল্লায় বকেয়া বেতনের দাবিতে বিক্ষোভ মিছিল সহ সড়ক অবরোধ করেছে কারখানার শ্রমিকরা। দীর্ঘ দেড় ঘন্টা শ্রমিকদের সড়ক অবরোধের ফলে ঢাকা-নারায়ণগঞ্জ ও ঢাকা মুন্সিগঞ্জ সড়কে যানচলাচল বন্ধ হয়ে যায়। ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার দুপুরে ফতুল্লার পঞ্চবটিস্থ ফ্রিফায়ার নীট গার্মেন্টের শ্রমিকরা সড়ক অবরোধ করে।

শ্রমিকরা জানান, কারখানার ৩/৪ মাস ধরে শ্রমিকদের বেতন না দিয়ে নানা ভাবে তালবাহানা করে কারখানার মালিক শ্রমিকদের দিয়ে কাজ আদায় করে নেয়। বেতনের কথা বললে নানা তালবাহানা করে। এমনকি মোটা অংকের টাক বিল পাচ্ছে বলে ৩/৪ মাস ধরে বেতন না দিয়ে কাজ আদায় করে নিয়েছে। কাজ করে বেতন না পাওয়ার ফলে বাসা ভাড়া, দোকান বাকীর টাকার জন্য অপমানিত হতে হচ্ছে। কিন্তু মালিক শ্রমিকদের কষ্টের কথা বুঝেও না বুঝার মত থেকে ৪ মাস ধরে বেতনের টাকা দিচ্ছে না। শ্রমিকদের চাপের মুখে ২ দিন আগে মালিক বলছিল ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার শ্রমিকদের বকেয়া বেতন পরিশোধ করে দিবে। কিন্তু বৃহস্পতিবার শ্রমিকরা কারখানায় এসে দেখে কারখানা তালা মেরে মালিক পালিয়ে গেছে। পরে বাধ্য শ্রমিকরা রাস্তায় নেমেছে।

শ্রমিকরা আরো জানান, শ্রমিকদের পাওনা টাকা না দিয়ে মালিক যখন কারখানা তালা মেরে পালিয়ে যায় তখন আমরা আইনশৃঙ্খলা বাহিনীর সহযোগিতা চেয়েছি। কিন্তু কারো সহযোগিতা পাই না। গরীবদের পক্ষে কেউ থাকে না। তাই নিজেদের পাওনা আদায়ের জন্য রাজপথে নেমেছি।

ফতুল্লার পঞ্চবটিতে দায়িত্বরত ট্রাফিক পুলিশের টিআই হারুন অর রশীদ জানান, শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ করে রেখেছিল। এতে করে যানচলাচল বন্ধ হয়ে যানজট সৃষ্টি হয়। পরে বিষয়টি নিয়ে আমার সিনিয়র অফিসারের সাথে আলোচনা করে শ্রমিকদের বুজিয়ে রাস্তা থেকে সরিয়ে দেয়া হয়।