বন্যার্তদের ফ্রি মেডিকেল সেবায় বিসিডিএস ফতুল্লা কমিটি ও চেঞ্জ ফাউন্ডেশন

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

বন্যার্তদের শারীরিক সুস্থতার জন্য ফ্রি মেডিকেল ক্যাম্প পরিচালনা করেছে সরকার স্বীকৃত ঔষধ ব্যবসায়ীদের জাতীয় সংগঠন বাংলাদেশ কেমিস্টস এন্ড ড্রাগিস্টস সমিতি (বিসিডিএস) ফতুল্লা রেলওয়ে ষ্টেশন আঞ্চলিক কমিটি, ফতুল্লা মানব কল্যাণ সংস্থা এবং অলাভজনক ও স্বেচ্ছাসেবী সংগঠন চেঞ্জ ফাউন্ডেশন।

১১ সেপ্টেম্বর বুধবার কুমিল্লার মনোহরগঞ্জ উত্তর হাওলা দিঘীরপাড় দারুল উলুম মাদ্রাসা ও এতিমখানা মাঠ প্রাঙ্গনে দিনব্যাপী এই ফ্রি-মেডিকেল ক্যাম্প পরিচালনা করা হয়। ডায়াবেটিস পরীক্ষা, প্রেসার মাপার পাশাপাশি বিশেষজ্ঞ ডাক্তারের তত্ত্বাবধানে বিভিন্ন বয়সী প্রায় চারশত রোগীর চিকিৎসা প্রদান করা হয়। প্রায় সকলকেই ফ্রি ঔষধ প্রদান করা হয়। এ সময় অধিক অভাবীদের মাঝে কিছু নগদ টাকাও বিতরন করে স্বেচ্ছাসেবীরা।

ডাক্তার হিসেবে উপস্থিত ছিলেন মেডিসিন, বক্ষব্যাধি, গ্যাস্ট্রোলিভার ও ডায়াবেটিস চিকিৎসক ডাঃ ফাহাদুল ইসলাম, এমবিবিএস (ডিইউ), এফসিপিএস (এফপি)। এবং মেডিসিন, ডায়াবেটিস, হৃদরোগ, উচ্চচাপ, বাত-ব্যথা ও পেইন মেডিসিনে অভিজ্ঞ ডাঃ জিয়া শামস সাকিব, এমবিবিএস (নর্থ ইস্ট মেডিকেল কলেজ)। ডাক্তারদের সহায়তা করেন ফার্মাসিস্ট মীর মোঃ নয়ন, ফার্মাসিস্ট মোঃ মহিন, ফার্মাসিস্ট মোঃ শাহাদাৎ হোসেন, ফার্মাসিস্ট মোঃ রনী।

এক প্রতিক্রিয়ায় চেঞ্জ ফাউন্ডেশনের সাধারন সম্পাদক, শিক্ষক ও সাংবাদিক মোঃ আশরাফুল হক আশু বলেন বন্যায় আমাদের নিন্মাঞ্চল ব্যপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে। খেটে খাওয়া মানুষ তাদের আয়ের উৎস হারিয়েছে। এমতাবস্থায় তাদের জীবিকা নির্বাহ করা কষ্টসাধ্য হয়ে পরেছে, তার উপর চিকিৎসা করা আরও কঠিন হয়ে পরেছে। তাই আমরা চেষ্টা করেছি তাদের চিকিৎসায় কিছুটা সহযোগী হতে।

বিসিডিএস ফতুল্লা রেলওয়ে ষ্টেশন আঞ্চলিক কমিটির সহ-সভাপতি মীর মোঃ নয়ন বলেন, ফ্রি মেডিক্যাল ক্যাম্পের কার্যক্রম সফল ভাবে শেষ করতে পারায় মহান রাব্বুল আলামিনের দরবারে শুকরিয়া জানাচ্ছি। এই মহান কার্যক্রমকে সফল করতে যারা সহায়তা করেছে তাদের প্রতি কৃতজ্ঞতা রইলো।

৮০ বয়স উর্ধ রানী বালা বলেন, বন্যায় আমাদের সব শেষ করে দিয়েছে। কৃষি কাজ করে আমাদের সংসার চলত। সব যায়গায় পানি উঠে যাওয়ায় তা ক্ষতিগ্রস্থ হয়েছে। পানির কারনে আমি নিজেও এলার্জি জনিত সমস্যায় ভুগছি। আমার ছেলের বউ সহ এখানে এসেছি ডাক্তার দেখাতে। ডাক্তার দেখানোর পর আমাদের উভয়কে এখান থেকেই সমস্ত ঔষধ ফ্রি দিয়েছে।

এ সময় উপস্থিত থেকে ফ্রি মেডিকেল ক্যাম্পের কার্যক্রমে সহায়তা করেন চেঞ্জ ফাউন্ডেশনের সহ-সভাপতি মোঃ আবু সাঈদ, সাংগঠনিক সম্পাদক নাসির হোসেন জুম্মন, শিক্ষক ইউসুফ আলী, সমাজকর্মী খালেদ মোশারফ, আফসানা মনি, শান্তা আক্তার প্রমুখ। অনুষ্ঠানের নিউজ কভার করে অনলাইন নিউজ পোর্টাল চেঞ্জ নিউজ।