নির্বাচনে অনুষ্ঠানে দীর্ঘমেয়াদী আশা দেখালেন উপদেষ্টা

ডেস্ক রিপোর্ট

দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম বলেছেন, সাধারণ মানুষের ভোটের অধিকার ফিরিয়ে দেওয়াই অন্তবর্তীকালীন সরকারের বড় চ্যালেঞ্জ। মানুষের আকাঙ্ক্ষিত ইচ্ছাকে প্রাধান্য দিয়ে আমরাও চাচ্ছি দ্রুত নির্বাচন শেষ হোক। কিন্তু পারিপার্শ্বিক পরিবেশ ঠিক না হওয়া পর্যন্ত নির্বাচনে আসা যাচ্ছে না।

১৯ অক্টোবর শনিবার নারায়ণগঞ্জে রূপগঞ্জের পূর্বাচল উপশহরের ভূমিকম্প ও অন্যান্য দুর্যোগকালে অনুসন্ধান, উদ্ধার অভিযান পরিচালনা এবং জরুরি যোগাযোগের জন্য যন্ত্রপাতি সংগ্রহ শীর্ষক প্রকল্পের আওতায় ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তরকে সরবরাহের জন্য ক্রয়কৃত মোট ১১টি এরিয়াল প্লাটফর্ম ল্যাডার হস্তান্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন, ফায়ার সার্ভিসের এরিয়াল প্লাটর্ফম ল্যাডার আধুনিক অগ্নিনির্বাপক প্রযুক্তির একটি অসাধারণ সংমিশ্রণ। যা একটি বহুমুখী এবং দক্ষ সরঞ্জামের ব্যবহার সহজতা, চলাচলে নমনীয়তা, নিরাপত্তা নির্ভরযোগ্যতা নিশ্চিত করে। বিভিন্ন প্রতিকূল অবস্থার সাথে খাপ খাইয়ে নেওয়ার সক্ষমতার সাথে এটি ঘনবসতিপূর্ণ শহর থেকে চ্যালেঞ্জিং শিল্প পরিবেশে জীবন ও সম্পদ রক্ষার জন্য অপরিহার্য সম্পদ। তিনি এগুলোর যথাযথ ব্যবহারের করতে হবে।

তিনি বলেন, ফায়ার সার্ভিস বর্তমানে যন্ত্রপাতি ও প্রশিক্ষণের দিক দিয়ে অনেক এগিয়ে গেছে। গ্রামের প্রত্যন্ত অঞ্চলেও ফায়ার সার্ভিস এর সেবা এখন পৌঁছে দেওয়া সম্ভব। কোথাও অগ্নিকাণ্ড ঘটলে এটি নিবারণের জন্য মানুষের সহযোগিতা একান্ত প্রয়োজন। যন্ত্রপাতির তুলনায় জনবল কম থাকায় এর যথাযথ সেবা পাওয়া যাচ্ছে না। আমরা চেষ্টা করবো দ্রুত সময়ে ফায়ার সার্ভিসে দক্ষ জনবল গড়ে তোলার।

ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের সচিব কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরির ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল মোঃ নাহিদ আজগর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ জাহেদ কামাল প্রমূখ।