শীতলক্ষ্যা নদীতে র‌্যাবের অভিযানে চোরাই তেল উদ্ধার, গ্রেপ্তার ৬

সান নারায়ণগঞ্জ টুয়েন্টিফোর ডটকম:

নারায়ণগঞ্জে শীতলক্ষ্যা নদীতে অভিযান চালিয়ে র‌্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১১) বিপুল পরিমান চোরাই তেল উদ্ধার করেছে। ওই সময় ৬ জনকে গ্রেপ্তার করা হয়। ১৭ মে শুক্রবার বিকেলে র‌্যাবের স্কোয়াড কমান্ডার সহকারী পরিচালক সহকারী পুলিশ সুপার মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান।

তিনি জানান, গোপন তথ্যের ভিত্তিতে র‌্যাব-১১ এর একটি আভিযানিক দল ১৭ মে রাত দেড়টা থেকে সোয়া তিনটা পর্যন্ত নারায়ণগঞ্জ জেলার সদর মডেল থানাধীন শীতলক্ষ্যা নদীর ৫নং ঘাট এলাকায় অভিযান পরিচালনা করে ২১টি তেলের ড্রামে প্রতিটি ড্রামে ২২০ লিটার করে সর্বমোট ৪ হাজার ৬২০ লিটার চোরাই ডিজেল তেল উদ্ধার করা হয় এবং চোরাই কাজে ব্যবহৃত ১৯টি খালি ড্রাম ও ১টি ইঞ্জিন চালিত নৌকা উদ্ধার করা হয়। যার আনুমানিক মূল্য তিন লক্ষ) টাকা।

তিনি আরও জানান, এসময় চোরাই চক্রের সক্রিয় সদস্য আবুল হোসেন, মোঃ মাসুম গাজী, মোঃ আলাল মিয়া, মোঃ মজিবুর রহমান, আব্দুল বারেক ও মোঃ ফয়সালকে গ্রেপ্তার করা হয়। অভিযান চলাকালে র‌্যাবের উপস্থিতি টের পেয়ে চোরাই চক্রের সদস্য মোঃ দুলাল ও মোঃ আব্দুল খান কৌশলে পালিয়ে যায়। তারা দীর্ঘদিন ধরে ৫নং ঘাট এলাকায় শীতলক্ষা নদী দিয়ে চলমান বিভিন্ন জাহাজ হতে সুকৌশলে তেল চুরি করে চোরাই তেলের ব্যবসা করে আসছে। তাদের এই চোরাই তেল ঢাকার বিভিন্ন তেল ব্যবসায়ীদের কাছে সরবরাহ করতো।

আসামিরা প্রাথমিক জিজ্ঞাসাবাদ ও অনুসন্ধানে র‌্যাবকে জানায়, নারায়ণগঞ্জ সদর মডেল থানাধীন ৫নং ঘাট এলাকায় শীতলক্ষ্যা নদীতে বেশ কয়েকটি চোরাই তেলের সিন্ডিকেট গড়ে উঠেছে। এই সিন্ডিকেট ৫নং ঘাট শীতলক্ষা নদী এলাকায় চলমান জাহাজ হতে সুকৌশলে দীর্ঘদিন যাবৎ তেল চুরি আসছে। চোরাই চক্র এই তেলের সাথে ভেজাল তেল মিশিয়ে বিভিন্ন ব্যবসায়ীদের কাছে এই তেল সরবরাহ করে থাকে। এই তেল ব্যবহার করে গাড়ীর ইঞ্জিন ব্যাপক ক্ষতি সাধিত হচ্ছে। এই চোরাই সিন্ডিকেটের বিরুদ্ধে র‌্যাবের অভিযান অব্যাহত থাকবে।